Thursday, August 30, 2018

Mehrangarh Fort



       পূর্বতন মারোয়াড় বা মেও্য়ার এর দখল নিলেন ‘ রাঠোর’ গোষ্ঠীর প্রধান রাও যোধা । রাজধানী তখন ম্যান্ডর । ১ বছর ম্যান্ডর প্যালেসে কাটানোর পর রাও যোধা দেখলেন বর্ষ পুরানো এই প্যালেস ঠিকঠাক নিরাপদ নয়। ঠিক করলেন নতুন রাজধানী করবেন । ম্যান্ডর থেকে ৯ কিমি দুরে  ‘ভাকুরচিড়িয়া’ নামে একটি পাহাড়ের উপর জায়গা ঠিক হ’ল। ১৪৫৯ সালে পত্তন হ’ল আজকের যোধপুর ।
     নতুন প্রাসাদের শুভকামনায় সেই সময়ের রীতি অনুযায়ী, রাজারাম মেগওয়াল নামে মেগওয়াল সম্প্রদায়ের একজন মানুষকে জীবন্ত সমাধি দেওয়া হয়। রাজারাম স্বেচ্ছায় এগিয়ে আসেন এবং বিনিময়ে তার পরিবারের দায়িত্ব তার মৃত্যুর পর রাঠোর পরিবার গ্রহণ করে।
     ‘মিহির গড়’, মিহির মানে সূর্য্য, রাজস্থানী ভাষায় উচ্চারন ,‘মেহরন’ তাই মেহরন গড়। রাঠোর বংশের প্রধান উপাস্য সূর্যদেব,সেখান থেকেই এই নামের উৎপত্তি ।
     ১৪৫৯-৬০ সালে রাও যোধা এই দুর্গের ভিত্তি স্থাপন করলেও এর বেশীর ভাগ নির্মাণ,যা আজ বিদ্যমান, হয়েছিল রাজা যশবন্ত সিং এর আমলে ১৬৩৮-১৬৭৮ সালের মধ্যে।
     পাহাড়ের উপর এই দুর্গে পৌঁছনোর ঘুরপথে মোট ৭টি গেট পার হতে হয়। এর মধ্যে বিশেষ ৪টি গেট হ’ল-
  • জয় পোল
  • ফতেহ্ পোল
  • দেড় কাংড়া পোল
  • লোহা পোল
দুর্গের ভেতরে রয়েছে মোতি মহল, ফুল মহল, শীস্ মহল, সীলেহ্ খানা, দৌলত খানা ।এবং বিশেষ আকর্ষণ একদম উপরে অর্থাৎ ছাদে সংরক্ষিত কামান ‘কিলকিলা’ ।
     রাজস্থানের অন্যান্য দুর্গ গুলি নানা কারনে পরিত্যক্ত হলেও, এই দুর্গটি কিন্তু আজও রাঠোর পরিবারের হাতেই আছে । ভারতবর্ষের বৃহত্তম দুর্গগুলির মধ্যে ‘মেহরন গড়’ একটি । শুধু বড়ই নয় সুন্দরতমও বটে । দুর্গের উপর থেকে নীল যোধপুর শহরের দৃশ্য অসাধারন ।।

No comments:

Post a Comment