Tuesday, July 31, 2018

রাজস্থান রোমাঞ্চ

আমের ফোর্ট জয়পুর:

    আম্বের ফোর্ট বা আমের ফোর্ট জয়পুরে বিখ্যাত দ্রষ্টব্য । জয়পুর সিটি থেকে ১০-১১ কিমি দুরে আরাবল্লী পর্বতমালার উপরে অবস্থিত এই স্থাপত্যটি UNESCO world heritage site হিসাবে স্বীকৃত ।
    রাজপুত রাজা মান সিং ১৫৯২ সালে এই ফোর্ট তৈরী করেন । এরপরে তাঁর উত্তরসূরী রাজারা প্রায় ২০০ বছর ধরে বিভিন্ন সময়ে এর নির্মান কাজ চালিয়ে যান । রাজপুত রাজাদের পরিবার এবং অন্যান্য রাজকর্মীদের বাসস্থান হিসাবে ব্যাবহৃত হ’ত এই ফোর্ট তাই একে palace ও বলা হয় । palace এর পাদদেশে অবস্থিত সুদৃশ্য মাওটা লেক ছিল এই প্রাসাদের জলের উৎস ।

pic:jaipurtourism.com

লালচে sandstoneএবং marble পাথরের তৈরী এই palace মুঘল এবং হিন্দু স্থাপত্যের এক মনোরম সংমিশ্রণ । এই palace এর মধ্যে অংশগুলি হ’ল, দেওয়ান- ই- আম, দেওয়ান-ই- খাস, শীসমহল, সুখনিবাস এবং জয়মন্দির । নামেই বোঝা যায় কোন অংশের কি ব্যাবহার ছিল । এছাড়া আরেকটি উল্লেখযোগ্য মন্দির এই  palace এ রয়েছে “ শীলাদেবী মন্দির” । এই “ শীলাদেবী” ছিলেন যশোরের জমিদার প্রতাপ রায়দের কুলদেবতা । মান সিং প্রতাপ রায়কে পরাজিত করে বাংলা দখল করেন এবং শীলাদেবীকে এখানে নিয়ে আসেন । এই মন্দিরের দরজা রূপা দিয়ে তৈরী ।
     আমের palace এর অদূরেই রয়েছে জয়গড় ফোর্ট । palace এর পিছন দিকে কিছুটা উঁচুতে আরাবল্লীর একটি টিলা চিল- কা- টিলা নামে পরিচিত । এই টিলার উপর অবস্থিত জয়গড় দূর্গ । এই দূর্গটি প্যালেসের সঙ্গে একটি আধা সুড়ঙ্গ পথ দিয়ে যুক্ত । শত্রু আক্রমন হ’লে আরো বেশী নিরাপদ স্থানে পৌঁছে যাবার জন্য এই ব্যাবস্থা । 
এই আমের ফোর্ট কিন্তু রাজপুত রাজাদের আগে মীনা সম্প্রদায়ের ছিল । মীনা রাজা আলন সিং এই ফোর্ট তৈরী করেছিলেন, পরবর্তীতে কাছওয়া সম্প্রদায় বা রাজপুতরা এর দখল নেয় এবং ১৭২৭ সালে সোয়াই জয় সিং এর আমলে রাজধানী এখান থেকে জয়পুরে স্থানান্তরিত হয় ।।

No comments:

Post a Comment